রাবি অধ্যাপক শামীউল আলম আর নেই

উমর ফারুক
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৩১ PM, ০২ জুলাই ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. শামীউল আলম মারা গেছেন।
গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ২.৩০ মিনিটে রাজশাহী শহরস্থ সিডিএম হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৪৬ বছর। তিনি অন্ত্রের অপারেশন পরবর্তী জটিলতায় ভুগছিলেন বলে জানা গেছে। মৃত্যুকালে তিনি তাঁর স্ত্রী, মাতা এবং ১৪ বছর বয়সী এক কন্যা রেখে গেছেন।
আজ শুক্রবার বাদ জুমা রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের জানাজা শেষে বিশ্ববিদ্যালয় কবরস্থানে দাফন করা হবে।
প্রফেসর ড. মো. শামীউল আলমের মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে রুটিন দায়িত্বে নিয়োজিত উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী এম. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন।
ভিসি এ প্রতিভাবান শিক্ষকের কৃষিবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা এবং গবেষণায় অবদান স্মরণ করে বলেন, মানুষের মৃত্যু অবধারিত হলেও তাঁর এ অকাল মৃত্যু বিশ্ববিদ্যালয় তথা দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি।

প্রফেসর শামীউল আলম ১৯৭৫ সালে বগুড়া জেলার ধুনট উপজেলার সোনারগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে কৃষিতে বিএসসি (অনার্স) এবং ১৯৯৮ সালে জেনেটিক্স ও প্লান্ট ব্রিডিং বিষয়ে এমএস ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে ২০১১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন ও ২০১৭ সালে প্রফেসর পদে উন্নীত হন।

প্রফেসর শামীউল আলম বিশের অধিক মাস্টার্স (থিসিস) গবেষণা তত্ত্বাবধান করেছেন। দেশ-বিদেশে বিভিন্ন পিয়ার-রিভিউড জার্নালে তাঁর কৃষি বিষয়ে দুইটি বই ও চল্লিশের অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

আপনার মতামত লিখুন :