‘রাষ্ট্রীয় মদদেই সংখ্যালঘুদের ওপর সহিংস হামলা হচ্ছে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি
  প্রকাশিত হয়েছেঃ  04:48 PM, 19 October 2021

সম্প্রতি দেশব্যাপী ঘটে যাওয়া সাম্প্রদায়িক দাঙ্গা, সংখ্যালঘু জনগণের ওপর নিপীড়ন নির্যাতনের প্রতিবাদ জানিয়ে সংসতি সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাজশাহী বিশ্ববিদ্যালয় ও মহানগর শাখা। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে দ্রুত সময়ের মধ্যে এই ঘটনার বিচার দাবি করেছেন তারা।
আজ মঙ্গলবার (১৯ অক্টোবর) বেলা ১২ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ বুদ্ধিজীবী চত্ত্বরে সংহতি সমাবেশে এসব দাবি জানান বক্তারা।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাবি শাখার সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলনের সঞ্চালনায় এবং রাজশাহী মহানগর শাখার আহ্বায়ক জিন্নাত আরা’র সভাপতিত্বে উক্ত সংহতি সমাবেশে বক্তারা দেশের বিভিন্ন জেলায় একতরফা সাম্প্রদায়িক হামলা, হিন্দুধর্মাবলম্বী জনগণের ওপর নিপীড়ন নির্যাতন, অগ্নিসংযোগ ও হত্যার বিরুদ্ধে ছাত্র-নাগরিকদের ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ জোরদার করার কথা বলেন। রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য পরিকল্পিতভাবে এসব ঘটনা ঘটানো হচ্ছে বলে মন্তব্য করেন বক্তারা।

বক্তারা বলেন, রাষ্ট্রীয় মদদ ছাড়া কোন সহিংস ঘটনা ঘটতে পারে না। যারা সহিংস ঘটনা ঘটাচ্ছে সরকার চাইলে এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার ও পুলিশ প্রশাসন অক্ষম এটা বিশ্বাস করিনা। আমরা অতীতেও দেখেছি রাতের আঁধারে কয়েক ঘন্টার অভিযানে লক্ষ- লক্ষ হেফাজত কর্মীতে বিতাড়িত করতে পেরেছে। সরকারের কোন সমালোচনা করে ফেসবুকে কিছু লিখলে তাদের জেলে আটকিয়ে রাখা হচ্ছে। দেশব্যাপী জঙ্গী দমনের অভিযান চালিয়ে সফলতার গল্প শুনাচ্ছে। অথচ প্রকাশ্য দিবালোকে কিছু দুষ্কৃতিকারী সংখ্যালঘুদের ওপর লাগাতার হামলা ও ঘরবাড়ী জ্বালিয়ে সহিংসতা ছড়ালেও সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেনা। আমরা আগেও দেখেছি এসকল ঘটনায় সরকার দলীয় নেতাকর্মীরাই জড়িত। এসব ঘটনা সরকারের মদদেই হচ্ছে এটা স্পষ্ট। আমরা চাই সরকার ধর্ম নিয়ে অপরাজনীতি না করে সুষ্ঠু ধারায় ফিরে আসুক এবং দেশের সাম্প্রদায়িক সম্প্রতির ঐতিহ্য বজায় থাকুক এটাই প্রত্যাশা।’

এসময় বক্তারা অবিলম্বে দেশব্যাপী সকল সহিংসতার সাথে জড়িত অপরাধী ও মদদদাতাদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করতে হবে। পাড়ায় মহল্লায় ছাত্র ও তরুণসমাজকে ঐক্যবদ্ধ হয়ে যেকোন সাম্প্রদায়িক সহিংসতা রোধে সচেতন ভূমিকা পালন করার আহ্বান জানান।

সংহতি সমাবেশে উপস্থিত ছিলেন ছাত্র ফেডারেশন কেন্দ্রীয় ভারপ্রাপ্ত অর্থ সম্পাদক নবীন আহমেদ, রাজশাহী মহানগর শাখার রাজনৈতিক শিক্ষা বিষয়ক সম্পাদক নাদিম সিনা, রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর, ধর্ষণ বিরোধী নেটওয়ার্কের আহ্বায়ক মীরা সুস্মিতা, রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সমন্বয়ক মহিউদ্দিন মানিক এবং ছাত্র ফেডারেশন রাজশাহী জেলা শাখার সদস্যবৃন্দ।

আপনার মতামত লিখুন :