ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

শিক্ষক পদোন্নতি নীতিমালায় অসন্তোষ কুবি শিক্ষক সমিতির

প্রতিবেদক
কুবি প্রতিনিধি
জুলাই ২৮, ২০২২ ৯:৫৩ অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষকদের পদোন্নতির নীতিমালায় নির্দিষ্ট জার্নালে গবেষণা প্রকাশসহ নানা শর্ত আরোপ করায় অসন্তোষ জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী ও সাধারণ সম্পাদক ড. মো. মোকাদ্দেস-উল-ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শর্ত প্রত্যাহারসহ বেশকিছু দাবি জানিয়েছেন শিক্ষকরা। শিক্ষক সমিতির তৃতীয় সাধারণ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।
শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মে পদোন্নতি দেওয়ার জন্য দাবি জানিয়েছি এবং নতুন কোনো নিয়ম আরোপ করতে হলে প্রচলিত নিয়মটি সংশোধন করতে হবে। শিক্ষকদের পদোন্নতির জন্য বিভিন্ন শর্ত দেওয়া থাকে, তা সম্পন্ন করে একজন শিক্ষকেরা পদোন্নতি পায়। প্রশাসন পদোন্নতির ক্ষেত্রে একেকজনকে একেক শর্ত দেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, ৮২তম সিন্ডিকেট অবেক্ষাধীনকালের মধ্যে নির্দিষ্ট জার্নালে গবেষণা প্রকাশের যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেখানে একেকজনকে একেক শর্ত দিচ্ছে প্রশাসন। এতে শিক্ষকদের মধ্যে নানা প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, প্রশাসনের সর্বোচ্চ স্তর থেকে জুলাই মাসের বেতনের সঙ্গে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য তিনটি ইনক্রিমেন্ট দেওয়ার বিষয়ে বলা হয়েছিল। আসন্ন সিন্ডিকেটে এই সিদ্ধান্ত বাস্তবায়নের অনুরোধ করা হয়।

৮২তম সিন্ডিকেটে কয়েকজন শিক্ষককে অবেক্ষাধীনকালের মধ্যে নির্দিষ্ট জার্নালে গবেষণা প্রকাশে ব্যর্থ হলে তাকে স্বীয় পদে চাকরি স্থায়ীর সুপারিশ করা হবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়। ফলে একই পদে নিয়োজিতদের মধ্যে যিনি শর্ত পূরণে ব্যর্থ হবেন তার জ্যেষ্ঠতা ক্ষুণ্ণ হবে দাবি করে শিক্ষক সমিতি এই শর্তটিকে কালো আইন বলে আখ্যায়িত করেছেন। প্রশাসন এসব দাবি বাস্তবায়ন না করলে শিক্ষক সমিতি প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

এছাড়া শিক্ষকদের নিয়মে দুইদিনব্যাপী কনফারেন্স আয়োজনের সিদ্ধান্ত সর্বসম্মতভাবে গৃহীত হয়। উপর্যুক্ত সিদ্ধান্তসমূহ বাস্তবায়িত না হলে, পরবর্তীতে শিক্ষকদের মতামতের ভিত্তিতে শিক্ষক সমিতি প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

ইয়ুথ পাবলিক স্পিকিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জবির আসিফ

রাবিতে ইউনিস্যাব’র ট্যালেন্ট হান্ট-২ এর ফাইনাল অনুষ্ঠিত

রাজশাহীতে বিডিঅ্যাপস হ্যাকাথন এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

ইবির হিউম্যান রিসোর্স ক্লাবের ক্যারিয়ার বিষয়ক কর্মশালা

কুবিতে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে পর্দা নেমেছে নৃবিজ্ঞান সপ্তাহের

রাবির সমকাল নাট্যচক্রের সভাপতি জেসমিন, সম্পাদক ইমন

জবির গণিত বিভাগে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

সংবাদ প্রকাশের জেরে কুবির উপাচার্যের রোষানলে সংবাদকর্মী

সাংবাদিকদের হুমকি, জবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে জিডি

‘এপিক’-এর সাংস্কৃতিক আয়োজনে মুগ্ধ রাবি শিক্ষার্থীরা