শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রত্যাখ্যান,গলায় ফাঁস দিয়ে ইবিতে বিক্ষোভ

প্রতিবেদক ইবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৩৪ PM, ২৭ মে ২০২১

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আবাসিক হল ও ক্যাম্পাস খুলে দেওয়া সহ বিভিন্ন দাবিতে গলায় প্রতীকী ফাঁস দিয়ে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচী পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাধারন (ইবি) শিক্ষার্থীরা। পহেলা জুনের মধ্যে সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া সহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেন তারা।

এ উপলক্ষে আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্ত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান শরক প্রদিক্ষন শেষে প্রধান ফটকের সামনে সভায় মিলিত হয়। সভায় বক্তব্য দানকালে শিক্ষার্থীরা বলেন, ’খুব শ্রীঘ্রই বিশ্ববিদ্যালয় খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক না হলে আমাদের গলায় দড়ি দেওয়া ছাড়া উপায় থাকবে না। সারাদেশের শিক্ষার্থীদের পরিস্থিতি বিবেচনায় না নিয়েই ১২ জুন পর্য়ন্ত ছুটি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার যা সম্পূর্ণ অযৌক্তিক। আমরা আমাদের ২৪ তারিখের মানববন্ধন কর্মসূচি থেকে সারাদেশের শিক্ষার্থীদের পরিস্থিতি তুলে ধরেছিলাম। আমরা কোন পরিস্থিতিতে আন্দোলনে নেমেছি সেটাও তুলে ধরেছিলাম। কিন্তু প্রশাসন তা বিবেচনায় নেয়নি’।

শিক্ষার্থীরা আরও বলেন,‘বর্তমান পরিস্থিতিতে আমরা মাননীয় শিক্ষামন্ত্রীর সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছি এবং আগামী পহেলা জুনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার জোর দাবি জানাচ্ছি।অন্যথায় শিক্ষার্থীরা কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ভিসি ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এছাড়া আগামী শনিবার (২৯ মে) ভিসি বরাবর শিক্ষার্থীরা স্মারকলিপি প্রদান করবে বলে জানা গেছে।

উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে গত বছরের ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার। গতকাল বুধবার (২৬ মে) শিক্ষামন্ত্রী ড. দিপু মনি এক প্রেস ব্রিফিংয়ে আগামী ১৩ জুন থেকে পর্যায়ক্রমে স্কুল-কলেজ খোলার ইঙ্গিত দেন। এছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়ে আবাসিক হলের শতভাগ শিক্ষার্থীকে দুই ডোজ টিকা দেয়ার পর বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে বলে জানান তিনি।

আপনার মতামত লিখুন :