সিমাগো ইনস্টিটিউশন র‍্যাংঙ্কিং: গবেষণায় ষষ্ঠ অবস্থানে রাবি

উমর ফারুক
  প্রকাশিত হয়েছেঃ  ০২:৪৮ PM, ২৩ এপ্রিল ২০২১

গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব-এই তিনটি বিষয়ের ওপর ফলাফল পর্যালোচনা করে ইউনিভার্সিটি র‍্যাংঙ্কিং ২০২১ প্রকাশ করেছে সিমাগো নামক স্পেন-ভিত্তিক একটি প্রতিষ্ঠান। প্রতি বছরের এপ্রিল মাসে এ র‌্যাংকিং প্রকাশ করা হয়। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে।

বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে এবারের তালিকায়।
প্রতিষ্ঠানটি এ তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‍্যাঙ্কিং এবং একসাথে মিলিয়ে সার্বিক র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে। সার্বিক র‍্যাংঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০%, উদ্ভাবনে ৩০% এবং সামাজিক প্রভাবে ২০% ওয়েট দিয়ে থাকে বলে জানা গেছে।
সিমাগো ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২১ অনুযায়ী গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন এ তিনটি সূচকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান দেশে যথাক্রমে ষষ্ঠ, তৃতীয় ও ১৭তম। আর, এ তিনটি বিষয় মিলে রাবির সার্বিক অবস্থান দেশে ১১ তম। গবেষণায় এবং সামাজিক প্রভাবে রাবি বেশ এগিয়ে থাকলেও শুধু উদ্ভাবনী আবিস্কারে পিছিয়ে থাকায় গড় অবস্থানে পিছিয়ে পড়েছে।

সিমাগো র‍্যাংঙ্কিং অনুযায়ী ২০২১ সালে গবেষণায় দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল যথাক্রমে- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি),বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয়।

অন্যদিকে সামাজিক প্রভাব বিবেচনায় দেশের সেরা পাঁচ বিশ্ববিদ্যালয় হল যথাক্রমে- ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট),যৌথভাবে তিন নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), যৌথভাবে চার নম্বরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যৌথভাবে পাঁচ নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)।

আর উদ্ভাবন সূচকে দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল যথাক্রমে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়,বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, যৌথভাবে ছয় নম্বরে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, এরপর সপ্তম স্থানে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, অষ্টম স্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নবম স্থানে ইসলামিক ইউনিভার্সিটি অভ টেকনোলজি ও ১০ম স্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আর সার্বিক বিবেচনায় (গবেষণা-৫০%, সামাজিক প্রভাব-২০% ও উদ্ভাবন-৩০%) সিমাগো র্যাংঙ্কিং ২০২১ অনুযায়ী দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি),ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এর পর ১১ তম অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

আপনার মতামত লিখুন :