১৬ আগষ্ট থেকে রাবিতে  ভর্তি পরীক্ষা শুরু

উমর ফারুক
  প্রকাশিত হয়েছেঃ  ০২:০১ PM, ২০ মে ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবিতে) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২০মে) শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে রুটিন দায়িত্বে নিযুক্ত উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি উপ-কমিটির এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক আজিজুর রহমান এ তথ্য  নিশ্চিত করেছেন।

সিদ্ধান্ত অনুযায়ী ১৬ আগস্ট ২০২১ তারিখে C ইউনিট, ১৭ আগস্ট ২০২১ তারিখে A ইউনিট ও ১৮ আগস্ট ২০২১ তারিখে B ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন ৩ শিফটে সকাল ৯:৩০ থেকে ১০:৩০ মিনিট; দুপুর ১২ থেকে ১টা ও বিকেল ৩ থেকে ৪টা পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইতিমধ্যে ভর্তি পরীক্ষা তিন ধাপে চূড়ান্ত আবেদন  সমাপ্ত হয়েছে। গত ২২ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চলে এ চূড়ান্ত আবেদন।
মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি।তবে এবারের ভর্তি পরীক্ষায় নির্ধারিত মোট আবেদন সংখ্যা থেকে ৭ হাজার ৩৫৪টি কম। ফলে এবারের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ১৭৩ সিটের বিপরীতে লড়বে প্রায় ৩১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

গতবছর লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারো দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না। তবে, জিপিএ এর উপরে আলাদা করে নাম্বার  না থাকলেও  বিভাগ পরিবর্তনের থাকছে সুযোগ ।
বহুনির্বাচনি পদ্ধতিতে ১ ঘন্টা মেয়াদে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হবে। এতে ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০।
প্রসঙ্গত,ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-এর admission মেন্যুতেও দেখা যাবে।

আপনার মতামত লিখুন :