৭ বছর পর টেস্টে দ.আফ্রিকাকে হারালো পাকিস্তান


  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪৬ AM, ২৯ জানুয়ারী ২০২১

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তান। ৩৬ বছর বয়সী ফাওয়াদ আলমের শতকের পর ৩৪ বছরে অভিষিক্ত স্পিনার নুমান আলীর স্পিন ঘূর্ণিতে বড় জয় পায় পাকিস্তান। দীর্ঘ ৭ বছর পর আফ্রিকাকে টেস্টে হারালো পাকিস্তান।

করাচিতে প্রথম ইনিংসে ২২০ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। তার জবাবে প্রথম ইনিংসে ফাওয়াদ আলমের ১০৯ রানের ইনিংসে ৩৭৮ রান সংগ্রহ করে পাকিস্তান। আর পাকিস্তানের ১৫৮ রানের লিডকে টপকাতে গিয়ে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা অলআউট হয় ২৪৫ রানে। এতে ৮৮ রানের লক্ষ্যে ব্যাট করে জয় পায় পাকিস্তান।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম জুটি ৪৮-এর পর দ্বিতীয় জুটির ১২৭ করে দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ ১০ রান তুলতেই ৩ উইকেট হারায় প্রোটিয়ারা। ভ্যান দার দুসেনকে (৬৪) সিলি মিড অফে ক্যাচ দিতে ইয়াসির বাধ্য করে এবং নুমান আলী মার্করামকে (৭৪) ফিরিয়ে দিয়ে দেন

এরপর মিডল অর্ডার ব্যাটসম্যানদের দাঁড়াতেই দেননি নুমান-ইয়াসির। অভিষিক্ত স্পিনার নুমান শিকার করেন ৫টি উইকেট। লেগ স্পিনার ইয়াসির ঝুলিতে নেন ৪টি উইকেট।এরপর ৮৮ রানের লক্ষ্যে ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয় পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা ২২০/১০ (১ম ইনিংস)

এলগার ৫৮, লিন্ডে ৩৫;

ইয়াসির ৩/৫৪, নুমান ২/৩৮, শাহীন ২/৪৯।

পাকিস্তান ৩৭৮/১০(১ম ইনিংস)

ফাওয়াদ ১০৮, ফাহিম ৬৪, আজহার ৫১;

রাবাদা ৩/৭০, লুঙ্গি ২/৫৭

দক্ষিণ আফ্রিকা ২৪৫/১০ (২য় ইনিংস)

মারক্রাম ৭৪, র‍্যাসি ৬৪, এলগার ২৯;

নুমান ৫/৩৫, ইয়াসির ৪/৭৯।

পাকিস্তান ৯০/৩ (২য় ইনিংস)

আজহার ৩১*, বাবর ৩০;

নরকিয়া ২/২৪।

পাকিস্তান ৭ উইকেটে জয়ী।

আপনার মতামত লিখুন :