জাবি’র আইন অনুষদের নতুন ডিন অধ্যাপক তাপস কুমার

জাবি প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৬ PM, ২৪ মার্চ ২০২১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক তাপস কুমার দাস। গত রোববার (২১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তিনি নিয়োগপ্রাপ্ত হন৷

তাপস কুমার দাস ডিন হিসেবে নিয়োগপ্রাপ্ত হওয়ার পর ক্লাসরুম সংকটকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করে তিনি বলেন, “আইন অনুষদে নিজস্ব ভবন এহং পর্যাপ্ত সংখ্যক ক্লাসরুম নেই৷ একাডেমিক স্পেস ও স্টুডেন্ট ফ্যাসিলিটি কোনটাই এ বিভাগের জন্য পর্যাপ্ত নয়। বিশ্ববিদ্যালয়ের সাথে আলোচনা করে ক্লাসরুম সংকটকে প্রায়োরিটির মধ্যে নিয়ে আসা; পর্যাপ্ত স্টুডেন্ট ফ্যাসিলিটি নিশ্চিত করাই এ পদে থেকে আমার সবচেয়ে বড় টার্গেট।”

সহযোগী অধ্যাপক জনাব তাপস কুমার দাস সেটেম্বর,২০ থেকে জাবির আইন ও বিচার বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। শিক্ষাজীবনে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি এবং লেইডেন ইউনিভার্সিটি, নেদারল্যান্ডস থেকে উচ্চতর এলএলএম ডিগ্রী অর্জন করেন।

শিক্ষাজীবনে জনাব তাপস কুমাস দাস প্রধানমন্ত্রীর স্বর্ণপদক, অগ্রণী ব্যাংক স্বর্ণপদক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় পদক লাভ করেন৷ আন্তর্জাতিক অপরাধ, আন্তর্জাতিক মানবাধিকার আইন, ফৌজদারী দন্ডবিধি, ট্রানজিশনাল জাস্টিস সম্পর্কে তাঁর গবেষণাকর্ম বিভিন্ন দেশী-বিদেশী জার্নালে প্রকাশিত হয়েছে। ‘The Obligation to Investigate & Prosecute Past Atrocity: Examining States’ Response to the 1971 Bangladesh Genocide’ তাঁর প্রকাশিত গ্রন্থ।

প্রসঙ্গত, ২০১১ সালের আগস্ট মাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ যাত্রা শুরু করে৷ অনুষদটির ভারপ্রাপ্ত ডিন মো. রবিউল ইসলাম উচ্চ শিক্ষার জন্য বিদেশ গমন করায় গত বছরের ৫ অক্টোবর থেকে নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদা আখতার ভারপ্রাপ্ত ডিন হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

আপনার মতামত লিখুন :